নাইট ক্রিম ব্যবহার করলে কি ক্ষতি হয়?



নাইট ক্রিম ব্যবহারে কি  ক্ষতি হয়?



আজ সকাল ৯.৩০। ডার্মাটোলজি এন্ড ভেনেরোলজি(চর্ম ও যৌন) ডিপার্টমেন্ট এ পেশেন্ট দেখছি। হঠাৎ একজন পেশেন্ট আসলেন, নাম লীনা, বয়স -২৭। তার সারা মুখে কালো ছোপ ছোপ দাগ, রোদে গেলে মুখ জ্বালা পড়া করে,অথচ তাকে দেখতে ৪০ বছরের এর মহিলার মত লাগে।সে গত ৫/৬ বছর ধরে নাইট ক্রিম ইউজ করে রেগুলার। আমরা আজকাল এইরকম পেশেন্ট প্রায়ই পাচ্ছি, সেই যে নাইট ক্রিমের দিকে ঝুকেছিল আমাদের তরুনী মধ্যবিত্ত পরিবারের মেয়েরা তার ইফেক্ট পড়তে শুরু হয়ে গিয়েছে। প্রচুর স্কিন ইনফেকশন /ডারমাটাইটিস এর পেশেন্ট আসছে  তাই নিজের  দায়িত্বশীলতা থেকে কয়েকটা কথা শেয়ার করি।

রঙ ফর্সাকারী ক্রিম

রঙ ফর্সাকারী ক্রিম হিসেবে অনেকেই এই বেটনোভেট ব্যাবহার করে থাকেন। বিশেষ করে মেয়েদের মধ্যে এই প্রবনতা দেখা যায়।কোন চিকিৎসকের পরামর্শ ছাড়াই শুধু দোকানদার বা বন্ধুদের পরামর্শে  অনেকেই এই মেডিসিন ব্যাবহার করেন। 

নাইট ক্রিম ব্যবহারে কি  ক্ষতি হয়?

আপনাদের উদ্দ্যেশে বলি, খুব সহজ করে।এই মেডিসিন এক ধরনের স্টেরয়েড। শুধু বেটনোভেট নয়,বাজারে আরো অনেক রকমের নামে বিভিন্ন রকমের স্টেরয়েড পাওয়া যায়।ত্বকের জন্য মারাত্মক ক্ষতিকর এই ওয়েন্টমেন্ট। আপনার ত্বকের উপরের পাতলা যে আস্তরন থাকে তা নিমিষেই উঠে যায় এবং ত্বক কিছুটা লাবন্যময়ী হয়ে ওঠে এটা সত্যি কথা৷ কিন্তু ক্ষতির ব্যাপার গুলো পাহাড় সমান। কারন ত্বকের উপরের লেয়ার টা উঠে যাওয়ার দরুন, রোদে যাওয়ার সময় ত্বকে জ্বালা পোড়া করা শুরু করবে, একটা পর্যায়ে আপনার মুখমন্ডলের ত্বকের চামড়া ঝুলে যেতে শুরু করবে৷ একটা হিসেব দিয়ে বুঝিয়ে দিচ্ছি, ধরুন আপনি ১৬ বছর বয়সে থেকে শুরু করলেন রাতের ক্রীম ইউজ করা,তারপর যৌবনের একটা সময় আপনি রেগুলার এই ধরনের নাইট ক্রিম ব্যাবহার করলেন। তারপর আপনার বয়স যখন ২৫বা এর বেশি তখন আপনাকে দেখতে ৪০ বছরের মহিলার মত লাগবে। এছাড়াও ঔতূবৃ, এরোমা নামক অন্য যেসব নাইট ক্রিম ব্যাবহার করেন সেইগুলাতে স্টেরয়েডের পাশাপাশি মারাত্মক মার্কারির উপস্থিতি রয়েছে। যা ত্বকের জন্য আরো ক্ষতিকর। 

স্টেরয়েডের  সাইড ইফেক্ট কি?

এছাড়াও ,স্টেরয়েডের অন্যতম মারাত্মক সাইড ইফেক্ট হল অস্টিওপরোসিস বা হাড়ক্ষয় রোগ। অতি অল্প বয়সেই কোমর ব্যাথা সহ নানা ধরনের শারিরীক সমস্যার সম্মুখীন হতে হবে৷ এছাড়া আরো অন্তত ৫০ রকমের দুরারোগ্য রোগ সৃষ্টির কারন এই স্টেরয়েড। 

অসাধু খামারিরা গরু মোটাতাজা করার জন্য এই স্টেরয়েড গরুকে খাবারের সাথে মিশিয়ে খাওয়ায়। তাই আশাকরি বুঝতে পারছেন কতটা ক্ষতিকর। 

তাই আপনার যারা শিক্ষিত তরুন সমাজ তারা দয়া করে স্টেরয়েডের যাচ্ছেতাই ব্যাবহার থেকে বিরত থাকুন। কারন এই স্টেরয়ড ডাক্তার রা জীবন রক্ষাকারী মেডিসিন হিসেবে বিশেষ বিশেষ সময়ে ব্যাবহার করে। 

আরোও পড়ুনঃ


ডাক্তারের পরামর্শ 

আপনার যদি সত্যিকারেই অযাচিত তিল,আচিল বা ব্রোন বা ফেসিয়াল হেয়ার জনিত সমস্যা থাকে তাহলে একজন রেজিস্টার্ড ডাক্তারের পরামর্শ নিন। 


ইভেন যদি আপনার গায়ের রঙ নিয়েও যদি মনে হয় আর একটু লাবন্যময়ীতা প্রয়োজন তাহলে সেটার জন্যেও এই আধুনিক চিকিৎসা ব্যাবস্থায় প্রচুর এস্থেটিক মেডিসিন এর সফলতা রয়েছে। 


তাই অন্তত একজন registered Doctor এর পরামর্শ নিন। 

__________________________

ডা.জান্নাতুল নাইম সজীব

MBBS ( Dhaka)

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url